ব্রেকিং নিউজ:

‘যেকোন সময়েই হতে পারে ধ্বংসাত্মক ভূমিকম্প’

সবসময় প্রতিবেদকঃ ২০১৫-০৫-১৩ ১৩:৪৭:৪৯

বিজ্ঞানীদের মতে ডাউকি-সিলেট কেন্দ্রিক ৮ রিখটার স্কেল এর উচ্চ ধ্বংসাত্মক ভুমিকম্প যেকোন সময়েই হতে পারে। তাতে ঢাকা মহানগরীর কয়েক লক্ষ অবকাঠামো ধ্বংস হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানারস (বিআইপি) এবং গ্রীন ভয়েসের যৌথ আয়োজনে ' মারাত্মক ভুমিকম্পের হুমকি থেকে দ্রুত ঝুকিপূর্ণ ভবন চিহ্নিত করার 'দাবিতে আয়োজিত এক মানববন্ধনে তারা এই আশঙ্কা প্রকাশ করেন।

অপরিকল্পিত ভবন নির্মাণ রোধ, ভূ-কম্পন সহনশীল নিয়মে ভবন নির্মাণ, অতি উচ্চ বাড়ি-ঘর নির্মাণ রোধসহ ভূমিকম্প মোকাবেলায় জরাজীর্ণ ভবনের সংস্কার, অভিজ্ঞ উদ্ধারকারী-যুক্ত পরিকল্পনা প্রনয়ণের আহ্বান জানান তারা।
বাপার যুগ্ম সম্পাদক প্রকৌশলী ইকবাল হাবিব বলেন, নেপালের অবস্থা দেখেও আমাদের হুস হচ্ছে না। রাজউক আজ নিজের মূল কাজ বাদ দিয়ে ব্যবসায়ী শ্রেণির জন্য উচ্চবিলাশী অ্যাপার্টমেন্ট এবং বাণিজ্যিক ভবন নির্মাণে ব্যস্ত।

তিনি বলেন, তাদের উচিত ঝুকিপূর্ণ ভবন চিহ্নিত করে তা পূণ:নির্মাণের ব্যবস্থা করা। কারণ রাজধানীতে এখন সাধারণ ভূমিকম্প হলে ২ লক্ষ বাড়ি ভেঙে পড়বে।
বাংলাদেশের যদি নেপালের সমমানের ভূমিকম্প হয় তবে ঢাকায় উদ্ধার করার জন্য কর্মী, চিকিৎসার জন্য ডাক্তার এবং সংবাদ সংগ্রহের জন্য একজন সাংবাদিকও পা্ওয়া যাবে না বলেও মন্তব্য করেন তিনি।
মানববন্ধনে উপস্থিত ছিলেন, নাগরিক উদ্যোগের আনিসুজ্জামান, ডা. মো. আব্দুল মাতিন, ওয়ার্কাস পার্টির নেতা রুহিন হাসান প্রিন্স প্রমুখ।


এই বিভাগের আরও সংবাদ