ব্রেকিং নিউজ:

নিষিদ্ধের তালিকায় যে সব জনপ্রিয় ভারতীয় পণ্য

সবসময় ডেস্কঃ ২০১৫-০৬-১৮ ১৪:২৮:১৭

ভারতে ম্যাগি নুডলসের বিশাল বাজার ছিল। ১৯৮২ সালে থেকে ক্রমেই বৃদ্ধি পায় সেই বাজার। কিন্তু সম্প্রতি ফুড সেফটি স্ট্যান্ডার্ডস অথোরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) গুণগত মান সংক্রান্ত বিষয়ে নিষিদ্ধ করে ম্যাগি নুডলস। এ ঘটনার সুবাদে স্টারবাক্স, কিলগস এবং নর-এর পণ্যও এফএসএসএআই-এর গবেষণায় রয়েছে। তবে শুধু ভারতের বাজারে বিদেশি পণ্য যে নিষিদ্ধ হয়েছে তা নয়। বহু দিন ধরে বিভিন্ন দেশে ভারতের বেশ কিছু পণ্য নিষিদ্ধের তালিকায় রয়েছে। এমনই চার ধরনের পণ্যের কথা তুলে ধরা হলো।

১. হলদিরামস : ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বিগত পাঁচ মাসে তাদের বাজার থেকে ভারতীয় পণ্য সরিয়ে ফেলেছে। তাদের প্রতিবেদনে বলা হয়, ভারতের শীর্ষস্থানীয় ওয়েফার, কুকিজ এবং বিস্কুট নির্মাতা প্রতিষ্ঠানের বহু পণ্যে বিষাক্ত উপকরণ পাওয়া গেছে।

এমনই এক প্রতিষ্ঠান হলদিরামস। তাদের স্ন্যাক্স নিষিদ্ধ করা হয় মার্কিন বাজারে। এর মধ্যে কীটনাশক পাওয়া গেছে বলে অভিযোগ ওঠে।

২. নামবিহীন পণ্য : এ বছরের ফেব্রুয়ারিতে ইউএস গুজরাট থেকে আমদানিকৃত বেশ কিছু পণ্য বাতিল করে। অভিযোগ, এই স্ন্যাক্স পণ্যের কোথাও নামের উল্লেখ নেই। এমনকি পণ্যের উপকরণ সম্পর্কেও কোনো বর্ণনা নেই তাতে। এ ধরনের সকল পণ্য বিক্রি নিষিদ্ধ করা হয়।

৩. চবনপ্রাশ : প্রতি সকালে এই এক চামচ চবনপ্রাশ খাওয়ার বহুকাল ধরে চলে আসছে। কিন্তু কানাডায় ২০০৫ সালে চবনপ্রাশ নিষিদ্ধ করা হয়। এতে ক্ষতিকারক পারদ পাওয়া গেছে বলে অভিযোগ ওঠে।

৪. জিআরবি ডেইরি ফুড : অনেক খাবারই আছে যা ঘি ছাড়া পরিপূর্ণতা পায় না। তবে আমেরিকানরা ভারতের ডেইরি ফুড নিয়ে মোটেও সন্তুষ্ট নয়। ভারতের সব বাটার ওয়েল এবং ঘি নিষিদ্ধ করেছে আমেরিকা। এদের নাম পরিষ্কারভাবে উল্লেখ করা হয়নি। তা ছাড়া ভারতের হেইঞ্জ বেবি ফর্মুলা মিল্ক চীনের বাজারে নিষিদ্ধ। সূত্র : ইন্ডিয়া টুডে


এই বিভাগের আরও সংবাদ