ব্রেকিং নিউজ:

মোবাইল লেনদেন পাঁচহাজার টাকা হলেই গ্রাহকের ছবি

সবসময় প্রতিবেদকঃ ২০১৫-০৮-০২ ২২:১৩:০০

মোবাইল ব্যাংকিয়ের মাধ্যমে লেনদেন পাঁচহাজার টাকা বা তার বেশি হলেই গ্রাহকের ছবি তুলে রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে রোববার প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী ব্যাংককে এ নির্দেশ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস সংশ্লিষ্ট সকল হিসাবের গ্রাহক পরিচিতিতে ‘নো ইউর ক্লায়েন্ট’ (কেওআইসি) প্রদত্ত তথ্যের সঙ্গে মোবাইল সিমের নিবন্ধন তথ্যাবলী নির্ভুলকরণ এবং অপরাধমূলক লেনদেনের ঝুঁকি কমাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে বলা হয়েছে। 
এজন্য পাঁচহাজার টাকা ক্যাশ ইন বা ক্যাশ আউট করলেই এজেন্ট কর্তৃক লেনদেনকারীর ছবি তুলে তা হিসাবের সঙ্গে সংরক্ষণ করার জন্য বলা হয়েছে। 

তথ্যের গরমিল করে কেউ যাতে বিভিন্ন ধরনের অপব্যবহার ও অপরাধ সংঘটিত করতে না পারে এজন্য যে সকল ব্যাবস্থা নিতে বলা হয়েছে। এতে গ্রাহকের কেওয়াইসিতে প্রদত্ত তথ্যের সঙ্গে সংশ্লিষ্ট সিমের নিবন্ধন তথ্যাবলী একইরকম এবং নির্ভুল করার লক্ষ্যে সকল গ্রাহকের মোবাইল সিম আগামী ৬ (ছয়) মাসের মধ্যে নতুন করে বা পুনরায় রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে।
প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, গ্রাহকগণের দ্বারা নতুন করে বা পুনরায় রেজিস্ট্রেশন সম্পাদনের প্রমাণ কপি এজেন্টের মাধ্যমে সংগ্রহপূর্বক তা যাচাই ও সংরক্ষণ করতে হবে।

গ্রাহকদের সিম নতুন করে বা পুনরায় রেজিস্ট্রেশন সফল করার লক্ষ্যে এ বিষয়ে প্রয়োজনীয় প্রচারণা কার্যক্রম গ্রহণ করতেও নির্দেশ দেওয়া হয়েছে। 
এ বিষয়ে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রদানকারী ব্যাংক বা সাবসিডিয়ারী প্রতিষ্ঠানসমূহের গৃহীত ব্যবস্থাদি আগামী ৩১ আগষ্ট ২০১৫ তারিখে এবং পরবর্তী ছয় মাসে মাসিক ভিত্তিতে এ বিষয়ক অগ্রগতি প্রতিবেদন প্রেরণের (প্রতি মাসের বিবরণী পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে) জন্য নির্দেশ দেওয়া হয়েছে।


এই বিভাগের আরও সংবাদ