ব্রেকিং নিউজ:

‘শর্ত না মানলে ওয়ান টুন ওয়ান বিবেচনা’

সবসময় ডেস্কঃ ২০১৫-০৮-১৩ ১৬:৫৬:২৩

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব ক্যাম্পাসে যেতে না পারলে ‘ওয়ান টু ওয়ান’ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বৃহস্পতিবার আগারগাঁওয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কার্যালয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষের সঙ্গে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো শর্ত মেনে নিজস্ব ক্যাম্পাসে যেতে পারেনি, তাদের ৩০ সেপ্টেম্বরের মধ্যে অবস্থা জানিয়ে প্রতিবেদন দিতে হবে। এরপর প্রতিবেদন দেখে ‘ওয়ান টু ওয়ান’ বিবেচনা করা হবে।’

তিনি বলেন, এখন পর্যন্ত পুরনো ৫২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৭টি নিজস্ব ক্যাম্পাস করেছে। অন্যগুলোর মধ্যে ৭টি আংশিক শিক্ষা কার্যক্রম চালাচ্ছে। বাকি ৯টির ভবন নির্মাণাধীন ও ১৭টির জমি কেনার ব্যাপার প্রক্রিয়াধীন। বাকি ৩টি বিশ্ববিদ্যালয় এখনও জমি কেনেনি।

সরকারের ঘোষণা অনুযায়ী, আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্ধারিত পরিমাণ জমিতে ক্যাম্পাস করে কার্যক্রম চালানোর কথা ছিল।

আলোচনা সভায় ইউজিসির চেয়ারম্যান আবদুল মান্নান বলেন, বেশির ভাগ বিশ্ববিদ্যালয় সরকার ও ইউজিসি মনোনীত সদস্যদের সিন্ডিকেট সভায় আমন্ত্রণ জানায় না। কয়েকটি বিশ্ববিদ্যালয় অনুমোদনহীন ক্যাম্পাস পরিচালনা করছে। বাকি কয়েকটিতে বোর্ড অব ট্রাস্টিদের মধ্যে দ্বন্দ্বও রয়েছে।


এই বিভাগের আরও সংবাদ