ব্রেকিং নিউজ:

বন্যা কবলিতদের জন্য ইইউ’র ৫লাখ ইউরো সহায়তা

সবসময় ডেস্কঃ ২০১৫-০৮-০৮ ১৫:০২:০৩

বাংলাদেশ ও মিয়ানমারের হাজারো বন্যা দুর্গত ও ভূমিধসে আক্রান্তদের জরুরি সহায়তা দেবে ইউরোপীয় কমিশন। সহায়তার অংশ হিসেবে বাংলাদেশকে ৫ লাখ এবং মিয়ানমারকে ১০ লাখ ইউরো দেওয়া হবে বলে কমিশনের এক বিবৃতিতে বলা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের মানবিক সহায়তা ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার ক্রিসটস স্টাইলানাইডস বিবৃতিতে বলেন, বাংলাদেশ ও মিয়ানমারের বন্যা দুর্গতদের পাশে দাঁড়িয়েছে ২৮ দেশের এই ব্লক।
সামনে আরও বৃষ্টির সম্ভাবনার কথা তুলে ধরে তিনি বলেন, “এ পরিস্থিতিতে মানুষকে নিরাপদ আশ্রয়ে নেওয়ায় অগ্রাধিকার দিতে হবে- তারপর তাদের পুনর্বাসনে সহায়তা করতে হবে।”
দুর্গতদের খাদ্য এবং পুষ্টি, আশ্রয়, পানি ও পয়োঃনিষ্কাশনের মতো প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে। ইইউ কমিশনার বলেন, প্রথম ধাপে এ সহায়তা দেওয়া হচ্ছে। পরবর্তীতে মাঠ পর্যায়ের প্রয়োজন অনুযায়ী আরও সহায়তা বরাদ্দ দেওয়া হতে পারে।

মৌসুমী বৃষ্টিতে গত সপ্তাহে মিয়ানমারে বন্যায় আড়াই লাখের বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েছে এবং এ পর্যন্ত  ৬৯ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় জানিয়েছে।
ভারী বৃষ্টিতে হাজারো মানুষ বাস্তুচ্যুৎ হওয়ার পাশাপাশি বিস্তীর্ণ ধানী জমি প্লাবিত এবং বাঁধ ভাঙার ঝুঁকি দেখা দেওয়ায় দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।
এদিকে জুলাইয়ে ভারী বর্ষণে বাংলাদেশের চট্টগ্রামের দক্ষিণপূর্বাঞ্চল, বান্দরবান ও কক্সবাজার এলাকায় বন্যা ও ভূমিধস হয়েছে।
ট্রপিকাল সাইক্লোন ‘কোমেন’ও এই সব অঞ্চলের উপর দিয়েই গেছে্। কক্সবাজার ও চট্টগ্রামের ৩ লাখ ২০ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়ে সাইক্লোন সেন্টারে আশ্রয় নেন।


এই বিভাগের আরও সংবাদ