বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:২০ অপরাহ্ন

নোটিশ :
Welcome To Our Website...
শিরোনাম :
কানাইঘাটে পৃথক দুর্ঘটনায় ফুফু ও ভাতিজির মর্মান্তিক মৃত্যু দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাবে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনা সভা জালালাবাদ থানা রিকশা ও রিকশাভ্যান শ্রমিক ইউনিয়নের মে দিবস পালন দক্ষিণ সুরমা রেস্তোরা মালিক সমিতি’র জরুরী সভা অনুষ্ঠিত গোয়াইনঘাট উপজেলা পরিষদ নির্বাচনে ‘মাইক’ প্রতীক পেলেন সাংবাদিক ইসলাম আলী দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাবের সভায় শ্রমিকদের যথাযথ মূল্যায়ন দাবী নর্থইস্ট ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক হলেন লিয়াকত শাহ ফরিদী মহান মে দিবস উপলক্ষে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের র‌্যালি ও সমাবেশ সিলেট জেলা প্রেসক্লাবের সদস্য পদে আবেদনপত্র আহবান ঘোষণা দিয়ে হত্যা করে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে আসামীরা : নিরাপত্তাহীনতায় বাদীর পরিবার দক্ষিণ সুরমায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেন চেয়ারম্যান প্রার্থী সাইস্তা বিএমএসএস’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা : চেয়ারম্যান আছিফুর- মহাসচিব মো: ছগীর দক্ষিণ সুরমাবাসীর জন্য আজীবন কাজ করে যাবো : জুয়েল আহমদ সিলেটে ওয়ার্ল্ড হেরিটেজ ডে পালিত সাইবার অপরাধীদের টার্গেট এবার বিটিভি আন্তর্জাতিক পুরস্কার পেলেন মিতিয়া ওসমান প্যানেল মেয়র ও কাউন্সিলর লিপন বকস্’র উদ্যোগে ঈদ উপহার বিতরণ বোলোনিয়া বইমেলায় অতিথি হয়ে গেলেন মিতিয়া ওসমান তিসমা সিলেট জেলা প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত সিলেট মিডিয়া ইনস্টিটিউট’র ডিজিটাল সুরক্ষা -নিরাপত্তা শীর্ষক কর্মশালা ও ইফতার মহফিল সম্পন্ন মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ ও গবেষণা কেন্দ্র, সিলেট-এর আহবায়ক কমিটি গঠন টরন্টোতে সাদি মহম্মদ স্মরণ বীর মুক্তিযোদ্ধা রফিকুল হক-কে সুরমা বয়েজ ক্লাবের সংবর্ধনা আবর্জনার কারখানা : সুরমা নদী অসুস্থ  মাখন মিয়ার শয্যাপাশে সদর দক্ষিণ নাগরিক কমিটি’র নেতৃবৃন্দ দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাবের নতুন সদস্যের পরিচিতি সভা চা-শিল্পে সংকটের সমাধান চাইলেন মালিকরা শতবর্ষে ভোকেশনাল শীর্ষক মিলনমেলা ভাঙলো পবিত্র শাবান মাসের ফজিলত ও ইবাদত কর বহির্ভূত খাত থেকে রাজস্ব আয় বাড়ানোর উদ্যোগ
সিকৃবিতে ‌’ঝরা পাতার উৎসব’

সিকৃবিতে ‌’ঝরা পাতার উৎসব’

সবসময় ডেস্ক :: নতুন প্রজন্মের গ্রাম বাংলার পিঠা সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দিতে ও শীতের আমেজকে রাঙিয়ে তুলতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো “ঝরা পাতার উৎসব” শীর্ষক পিঠা উৎসবের। বিশ্ববিদ্যালয়ের স্বীকৃত সংগঠনগুলোর আয়োজনে এই পিঠা উৎসবকে ঘিরে মেতে উঠেছিল পুরো বিশ্ববিদ্যালয়।

 

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের বৈশাখী চত্বরে এই পিঠা উৎসবের উদ্বোধন করেন সিকৃবির উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভুঁঞা। উদ্বোধন শেষে শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন উপাচার্য।

 

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সিকৃবির উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, “আগে গ্রামগঞ্জে প্রায় পিঠার আসর বসতো, শীতকালে এমন কোন পরিবার নেই যেখানে পিঠার আয়োজন করা হতোনা । কিন্তু শহরমুখী এর ব্যতিক্রম দেখা যায়। আমরা এখন পিঠা না বানিয়ে রাস্তায় দোকানে কিনে খাওয়ার চেষ্টা করি। আগে পিঠা বানানো কঠিন কাজ হলেও অনেকেই অনেক ধরনের পিঠা বানাতো কিন্তু বর্তমানে সবকিছু সহজলভ্য হওয়ার সত্বেও মানুষ পিঠা বানায় না। আমরা এই ঐতিহ্যকে হারিয়ে যেতে ভুলেছি।

 

উপাচার্য আরো বলেন, আজকের এই উৎসবের ফলে নতুনরা বাংলার বিভিন্ন ঐতিহ্যবাহী পিঠা-পুলি সম্পর্কে পরিচিতি হওয়ার সুযোগ পাবে। এটা শুধু উৎসব না বরং বিভিন্ন ঐতিহ্যের এক মিলন মেলা। আমরা চেষ্টা করব এরকম অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলার ঐতিহ্যবাহী জিনিসগুলোকে টিকিয়ে রাখার।

 

ঝরা পাতার উৎসব শীর্ষক এই পিঠা উৎসবে এবার দশটি স্টলে পসরা বসে ঐতিহ্যবাহী ও বাহারী সব পিঠা। এর মধ্যে ঝাল পিঠা, চিতই পিঠা, নকশি পিঠা, ডিমের পুডিং,পাটি সাপটা পিঠা, জয় বাংলা পিঠা উল্লেখযোগ্য। উৎসবকে ঘিরে বিকাল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে চলে নানা আয়োজন।

 

আয়োজক কমিটির এক সদস্য বলেন, শীতকালে বিভিন্ন বিশ্ববিদ্যালয় নানা ধরণের অনুষ্ঠান আয়োজন করে থাকলেও আমাদের ক্যাম্পাসে পিঠা উৎসবের মতো একটি অনুষ্ঠানের অভাব আমাদের শিক্ষার্থীরা অনেকদিন ধরেই বোধ করে আসছে। তাই শিক্ষার্থীদের এমন আক্ষেপের কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়ের স্বীকৃত সংগঠনসমূহের উদ্যোগ ও প্রশাসনের সহায়তায় আমরা এইবছর “ঝরা পাতার উৎসব” শীর্ষক এই শীতকালীন পিঠা উৎসবের আয়োজন করেছি। অনুষ্ঠানটি ঘিরে আমরা যতটা আমেজ আশা করেছিলাম তার থেকেও অনেক বেশি সারা পেয়েছি শিক্ষক, শিক্ষার্থী ও বাহিরাগত দর্শনার্থীদের থেকে। আশা করি সামনের বছরগুলোতেও আমরা এমন অনুষ্ঠান আয়োজনে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সার্বিকভাবে সহায়তা করবে।

 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম বলেন, এইরকম পিঠা উৎসবের ফলে শিক্ষার্থীসহ যারা আসছেন, সবারই বাংলার ঐতিহ্যবাহী পিঠার সাথে পরিচিত হওয়ার এটি একটা সুবর্ণ সুযোগ। আমি প্রতিটা স্টল ঘুরে ঘুরে দেখেছি , শিক্ষার্থীরা খুব যত্নসহকারে বিভিন্ন রকমের সুস্বাদু পিঠা বানিয়েছে । আমি আশা করছি এরকম উৎসবমুখর পরিবেশ ও সাড়া পেলে প্রতিবছরই এর ধারা অব্যাহত থাকবে।

 

এদিকে পিঠার পাশাপাশি উৎসবে আগত অতিথিদের আনন্দ দিতে সংগীত পরিবেশন করে বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক সংগঠন কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ ও অন্যান্য সংগঠনের সদস্যরা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও পিঠা উৎসব দেখতে ও খেতে ক্যাম্পাসে ভিড় জমে পিঠা প্রেমীদের।

 

উৎসবে আসা এক দর্শনার্থী বলেন, “এইরকম পিঠা উৎসব কাছ থেকে প্রথম দেখলাম । এখানে অনেক রকমের পিঠার সমাহার ছিল যা আমাদের খুব ভালো লেগেছে। এরকম পিঠার উৎসব হলে আমরা গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খাবার সম্পর্কে জানতে পারব।

 

উল্লেখ্য, পহেলা বৈশাখকে কেন্দ্র করে করোনা পূর্ববর্তী বছরগুলোতে সিকৃবিতে অনুষদ ভিত্তিক পিঠা উৎসব অনুষ্ঠিত হলেও করোনা পরবর্তী বিভিন্ন জটিলতায় বন্ধ ছিল এই আয়োজন। এর মাধ্যমে প্রায় চার বছর পর সিকৃবিতে আয়োজিত হলো পিঠা উৎসবের।

 

সিকৃবি/জা.এ-/বিজ্ঞপ্তি-০১

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2023 shobshomoy.com
Design BY Web Nest BD
shobshomoy.com